1. admin@khoborakhobor.com : খবরাখবর :
১৫ নভেম্বর থেকে চালু হচ্ছে ভারতীয় ব্যক্তিগত টুরিস্ট ভিসা, আবেদন করা যাবে অনলাইনে - খবরাখবর
সোমবার, ২৭ মার্চ ২০২৩, ১২:৩৩ অপরাহ্ন

১৫ নভেম্বর থেকে চালু হচ্ছে ভারতীয় ব্যক্তিগত টুরিস্ট ভিসা, আবেদন করা যাবে অনলাইনে

  • Update Time : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
চালু হচ্ছে ভারতীয় টুরিস্ট ভিসা
চালু হচ্ছে ভারতীয় টুরিস্ট ভিসা

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ১৫ নভেম্বর থেকে বিশ্বের সব দেশের পর্যটকদের জন্য পর্যটন ভিসা (টুরিষ্ট ভিসা) চালু করছে ভারত। এখন থেকে অনলাইনে আবেদনও করা যাবে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক দাপ্তরিক আদেশে এ কথা জানিয়েছে। এতে বলা হয়েছে, ১৫ অক্টোবর থেকে গ্রুপ ট্যুরিজমের ক্ষেত্রে ভাড়া করা উড়োজাহাজে ভ্রমণে আগ্রহী বিদেশি নাগরিকদের ই-ট্যুরিস্ট ভিসা বা ট্যুরিস্ট ভিসায় ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

এ ছাড়া ব্যক্তিগতভাবে ভ্রমণকারীরা জলপথে ও এয়ার বাবল চুক্তির আওতায় কিংবা ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় অনুমোদিত যেকোনো নির্ধারিত বা অনির্ধারিত বাণিজ্যিক ফ্লাইটে ১৫ নভেম্বর থেকে ভারতে ভ্রমণ করতে পারবেন। করোনা সংক্রমণের কারণে ভারত দেড় বছর ধরে পর্যটন ভিসা বন্ধ রেখেছিল।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, নানা রকম তথ্য–উপাত্ত বিবেচনায় নিয়ে বিদেশি পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। সামগ্রিকভাবে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ভিসা ও আন্তর্জাতিকভাবে চলাচলের ক্ষেত্রে যে বিধিনিষেধ ছিল, তা শিথিল করা হয়েছে। তবে বিদেশি পর্যটকদের কোনো অবস্থাতেই স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

পর্যটন ভিসায় ভারতে ভ্রমণের সময় পর্যটক, বিমান পরিবহন সংস্থা ও বিমানবন্দরসংশ্লিষ্ট অংশীজনদের ভারতের স্বাস্থ্য অধিদপ্তরের ঘোষিত নিয়ম অনুযায়ী কোভিডবিষয়ক সব ধরনের প্রটোকল অনুসরণ করে চলতে হবে। আপাতত টুরিস্ট ভিসা দেয়া হবে ৩০ দিনের জন্য।

যাদের টুরিস্ট ভিসার মেয়াদ এখনো আছে তাদেরও নতুন টুরিস্ট ভিসা নিতে হবে। ১৫ ই নভেম্বর থেকে আলাদা ব্যক্তিগতভাবে টুরিস্ট ভিসার আবেদন করা যাবে। টুরিস্ট ভিসা নিয়ে শুধুমাত্র বিমান এবং সাগরপথে ইন্ডিয়াতে প্রবেশ করা যাবে। বাই রোডে এন্ট্রি পারমিশন দেয়া হচ্ছে না কারণ এয়ারপোর্ট গুলোতে নামার পর RTPCR টেস্ট করা শুরু হয়েছে, যা কিনা বাই রোডে চালু করা আরো সময়সাপেক্ষ ব্যাপার।

টুরিষ্ট ভিসার জন্য আবেদন করা যাবে অনলাইনে। আবেদন করার জন্য ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার এর https://indianvisa-bangladesh.nic.in এই লিংক এ ভিজিট করুন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

© khoborakhobor.com All rights reserved
Designed by khoborakhobor@team